জঙ্গিবাদ রুখতে শিক্ষার্থীদের অঙ্গীকার’

জঙ্গিবাদ নয়, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনাতেই গড়ে উঠবে শিক্ষার্থীদের জীবন। ‘নর্থ সাউথের বুকে বাংলাদেশ’ আয়োজনে এমন অঙ্গীকারই করলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জঙ্গি প্রতিরোধে এখন থেকে আরো সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার কথা জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।
গুলশানে হলি আর্টিজান বেকারিতে ছয় জঙ্গি নিহতের পর উঠে আসে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাথে জঙ্গিদের সংশ্লিষ্টতার বিষয়টি। শোলাকিয়ায় হামলা ও কল্যানপুরের জঙ্গি নিহতের ঘটনায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীদের জঙ্গি তৎপরতার বিষয়টি আরো জোরালো হয়।
এরই পরিপ্রেক্ষিতে নর্থ সাউথের বুকে বাংলাদেশ নামে অনুষ্ঠানের আয়োজন। জঙ্গিবাদ নয়, অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনাকে বুকে ধারণ করার অঙ্গীকার করলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা।
জঙ্গিবাদের সাথে বিশ্ববিদ্যালয়ের নাম জড়িয়ে যাওয়ায় মানসিকভাবে বিপর্যস্ত প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা জঙ্গিবাদে জড়িয়ে যাওয়ার কারণ হিসাবে জঙ্গি সংগঠনগুলোর রিক্রুটিং এজেন্টদের সাথে যোগাযোগ এবং ইন্টারনেটের অপব্যবহারই দায়ী বলে মনে করেন উপাচার্য। তবে উপাচার্য জানালেন এখন আরো সাবধান হচ্ছে কর্তৃপক্ষ।
শিক্ষার্থীদের বিশ্বনাগরিক হিসাবে গড়ে তুলতে ও অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার শিক্ষা দিতে শিক্ষকদের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান উপাচার্য।