ফেসবুকে আইনমন্ত্রী সম্পর্কে কটূক্তি: রাবি শিক্ষক বহিষ্কার

সামাজিক যোগাযোগ মাধ্যমে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সম্পর্কে ‘কটুক্তি’ করায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন ও বিচার বিভাগের প্রভাষক মো. শিবলী ইসলামকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আইন মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে সোমবার বিকালে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।সিন্ডিকেট সদস্য সূত্রে আরও জানা গেছে, সভায় আইন মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে ঘটনার তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
কমিটির অন্য সদস্যরা হলেন- রাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফয়জার আহমেদ ও রাজশাহী জেলা রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাড. ইব্রাহিম হোসেন।
নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের দুজন সিন্ডিকেট সদস্য জানান, সাম্প্রতি আইনমন্ত্রীর একটি বক্তব্যের বিরোধিতা করে রাবির আইন বিভাগের প্রভাষক শিবলী ইসলাম তার নিজের ফেসবুক ওয়ালে ১৩ জুলাই একটি স্ট্যাটাস দেন।
ওই স্টাটাসের বক্তব্য আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের দৃষ্টিগোচর হলে তা ‘জঙ্গিবাদ বিস্তারে সহায়ক ও রাষ্ট্রের জন্য হুমকি স্বরূপ’ উল্লেখ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ২৫ জুলাই চিঠি ইস্যু করে মন্ত্রণালয়। এই ঘটনায় মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় বিশ্ববিদ্যালয়কে ওই শিক্ষকের বিষয়ে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়।
এ প্রেক্ষিতে বিশেষ সিন্ডিকেট সভায় উপস্থিত সদস্যের সম্মতিতে অভিযুক্ত শিক্ষককে সাময়িকভাবে বহিষ্কার এবং এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।








No comments:

Post a Comment